কক্সবাজার থেকে চাঁপাই বাস ভাড়া, কাউন্টার নাম্বার, লোকেশন ও ভ্রমণ গাইড

নবাবদের বিহারকে উপলক্ষ করে এখানে একটি গঞ্জ গড়ে উঠে। বাংলা, বিহার ও উড়িষ্যার নবাব সরফরাজ খাঁ (১৭৩৯-৪০ খ্রিস্টাব্দ) প্রথমবার শিকারে এসে যেখানে তাঁবু গাড়েন সে স্থানটি নবাবগঞ্জ নাম ধারণ করে। অনেকে মনে করেন, নবাব আলীবর্দী খার আমলেই (১৭৪০-৫৬ খ্রিস্টাব্দ) নবাবগঞ্জ নামকরণ হয়। নবাবগঞ্জের ডাকঘরটি চাঁপাই গ্রামে অবস্থিত হওয়ায় এলাকাটি চাঁপাইনবাবগঞ্জ নামে পরিচিত হয়। এবার দেখা যাক চাঁপাই নামের হেতু। নবাবগঞ্জ শহরের অদূরে মহেশপুর গ্রামে ‘চম্পাবতী’ মতান্তরে চম্পারানী বা চম্পাবাঈ নামে এক সুন্দরী বাঈজী ছিলেন। তিনি নবাবদের প্রিয়পাত্রী ছিলেন। নবাবদের প্রিয়পাত্রী হওয়ায় তার প্রভাব ও সুনাম দুটো চারিদিকে ছড়িয়ে পরে। চম্পাবাঈ-এর নামানুসারে স্থানটির নাম হয় ‘চাঁপাই’। নবাবদের চাপাই হতে এলাকার নাম হয় চাঁপাইনবাবগঞ্জ। আবার কারাে কারো অভিমত এ যে, চম্পক হতে চাপাই নামের উৎপত্তি। এলাকাটি ছিল রাজা লক্ষিন্দরের বাসভূমি। তার রাজধানী চম্পক ছিল চাঁপাই নবাবগঞ্জের অংশ। প্রবাদ এ যে, এ চম্পক থেকে ‘চাপাই নামের উদ্ভব হয়েছে।





কক্সবাজার থেকে চাঁপাই স্থল পথে সরাসরি নন স্টপ বাসে করে যাওয়া যায়। বাসের মধ্যে এসি/নন এসি উভয় ধরণের বাসের সুব্যবস্থা রয়েছে।

নিম্নে সকল গাড়ীর ভাড়া ও বাসের কাউন্টারের সাথে যোগাযোগ করার জন্য যোগাযোগ অপশন রয়েছে, যেখানে ক্লিক করলে কাউন্টারের সকল তথ্য পেয়ে যাবেন, কক্সবাজার থেকে চাঁপাই বাস ভাড়া, কাউন্টার নাম্বার, লোকেশন ও ভ্রমণ গাইড।

নন এসি বাস সমূহ

বাসের নাম

ভাড়া 

বিস্তারিত 

শ্যামলী এন আর ট্রাভেলস

১৫০০ টাকা

দেশ ট্রাভেলস

১৩০০ টাকা




এসি বাস সমূহ

বাসের নাম

ভাড়া 

বিস্তারিত 

পরার্মশঃ আপনি যে বাসে করে যাওয়ার সিদ্বান্ত নিয়েছেন ঐ বাস সম্পর্কে বিস্তারিত জেনে নিন। হয়রানির সম্মূখিন হলে বা কোন অভিযোগ থাকলে তাদের জরুরী মোবাইল নাম্বারে জানান। অথবা আমাদের নিজস্ব ফেইসবুক গ্রুপপেইজ রয়েছে, যেখানে আপনারা আপনাদের মতামত জানাতে পারেন। যে বাসে করে আপনি ভ্রমণে যাচ্ছেন, সে বাস সম্পর্কে লিখুন আমাদের ফেইসবুক গ্রুপে, আপনার একটি লিখা ঐই বাস কে যাত্রী সেবার মান বাড়াতে সাহায্য করবে। এবং আমাদের ওয়েব সাইটের নিয়মিত আপডেট পেতে ফেইসবুক পেইজে লাইক দিন। এছাড়াও আমাদের ওয়েব সাইট নিয়ে কোন অভিযোগ বা পরামর্শ বা কোন তথ্য আমাদের কাছে পাঠাতে চায়লে মেইল করুন- [email protected] । ধন্যবাদ ।

x