কুমিল্লা থেকে বি-বাড়ীয়া বাস ভাড়া, কাউন্টার নাম্বার, লোকশন ও ভ্রমণ গাইড

ব্রাহ্মণবাড়িয়া অঞ্চল প্রাচীন বাংলার সমতট নামক জনপদের অংশ ছিল। ঈসা খাঁর প্রথম ও অস্থায়ী রাজধানী ছিল ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে। ১৮৩০ খ্রিস্টাব্দে সরাইল পরগণা ময়মনসিংহ জেলার অন্তর্ভুক্ত ছিল। ১৮৬০ খ্রিস্টাব্দে নাসিরনগরে সদর দপ্তর স্থাপনপূর্বক এটি ত্রিপুরা জেলার আওতাধীন একটি মহাকুমার মর্যাদায় অধিষ্ঠিত হয়। ১৮৭১ খ্রিস্টাব্দের ২২ জুলাই মহাকুমা সদর দপ্তর ব্রাহ্মণবাড়িয়ায় স্থানান্তর করা হয়। ১৯৮৪ খ্রিস্টাব্দে ব্রাহ্মণবাড়িয়া জেলার মর্যাদা লাভ করে। ব্রাহ্মণবাড়িয়া ৮টি উপজেলার সমন্বয়ে গঠিত। উপজেলাগুলাে হচ্ছে- ব্রাহ্মণবাড়িয়া সদর, আখাউড়া, বাঞ্ছারামপুর, কসবা, নবীনগর, নাসিরনগর, সরাইল এবং আশুগঞ্জ।


ব্রাহ্মণবাড়িয়া জেলার নামকরণ-

মেঘনা, তিতাস, পাগলা, বগাদিয়া, বুড়ি, বিজনি, বলভদ্র, সােনাহার, লঙ্গন, হারাল, হাউড়া ও কুলকুলিয়া নদী বিধৌত ব্রাহ্মণ ও বাড়িয়া একটি ঐতিহ্যময় এলাকা। নামকরণ কিংবদন্তিটি ব্রাক্মণ পদবির সাথে সম্পৃক্ত। ব্রাহ্মণ ও পমিয়া শব্দবয় হতে ব্রাহ্মণবাড়িয়া নামের উদ্ভব। প্রাচীনকালে এটি হিন্দু প্রধান এলাকা হলেও কোনাে জাত ব্রাহ্মণ ছিল না। ফলে হিন্দুদের পূজাপার্বনে পুরােহিত সজে পাওয়া যেতাে না। লক্ষণ সেন জনগণের এ অসুবিধা দূর করার লক্ষে কন্যাকুঞ্জ হতে কয়েকটি ব্রাহ্মণ পরিবারকে এখানে নিয়ে আসেন। তিনি তাদেরকে কিছু নিষ্কর জমি দান করে একটি লােকালয় তথা বাড়িয়া প্রতিষ্ঠা করে বসবাসের সুবন্দোবস্ত করে দেন। আগত ব্রাহ্মণদের বাড়ি বা আস্তানা থেকে এই জনপদের নামকরণ হয় ব্রাহ্মণবাড়িয়া। এছাড়াও জন মুখে আরো বিভিন্ন কথা প্রচলন আছে।

কুমিল্লা থেকে বি-বাড়ীয়া বাস সরাসরি স্থল পথে যাওয়া যায়। এসি / নন এসি উভয় ধরনের বাসের ব্যবস্থা রয়েছে।

নিম্নে সকল গাড়ীর ভাড়া ও বাসের কাউন্টারের সাথে যোগাযোগ করার জন্য যোগাযোগ অপশন রয়েছে, যেখানে ক্লিক করলে কাউন্টারের সকল তথ্য পেয়ে যাবেন, কুমিল্লা থেকে বি-বাড়ীয়া বাস ভাড়া, কাউন্টার নাম্বার, লোকেশন ও ভ্রমণ গাইড।

নন এসি বাস

বাসের নাম

ভাড়া 

বিস্তারিত 

কুমিল্লা ট্রান্সর্পোট

১৫০ টাকা

এসি বাস

বাসের নাম

ভাড়া 

বিস্তারিত 

পরার্মশঃ আপনি যে বাসে করে যাওয়ার সিদ্বান্ত নিয়েছেন ঐ বাস সম্পর্কে বিস্তারিত জেনে নিন। হয়রানির সম্মূখিন হলে বা কোন অভিযোগ থাকলে তাদের জরুরী মোবাইল নাম্বারে জানান। অথবা আমাদের নিজস্ব ফেইসবুক গ্রুপপেইজ রয়েছে, যেখানে আপনারা আপনাদের মতামত জানাতে পারেন। যে বাসে করে আপনি ভ্রমণে যাচ্ছেন, সে বাস সম্পর্কে লিখুন আমাদের ফেইসবুক গ্রুপে, আপনার একটি লিখা ঐই বাস কে যাত্রী সেবার মান বাড়াতে সাহায্য করবে। এবং আমাদের ওয়েব সাইটের নিয়মিত আপডেট পেতে ফেইসবুক পেইজে লাইক দিন।
এছাড়াও আমাদের ওয়েব সাইট নিয়ে কোন অভিযোগ বা পরামর্শ বা কোন তথ্য আমাদের কাছে পাঠাতে চায়লে মেইল করুন- info@kemnejabo.com । ধন্যবাদ ।

x