কুয়াকাটা থেকে শ্যামনগর বাস প্রাইজ, কাউন্টার নাম্বার, লোকেশন ও ভ্রমণ গাইড

১৮৯৭ খ্রিস্টাব্দে এখানে থানা সদর প্রতিষ্ঠিত হয়। ১৯৮২ খ্রিস্টাব্দে শ্যামনগর থানা উপজেলায় উন্নীত হয়। এ অঞ্চলের হাড়িয়াভাঙ্গা নদীর মােহনায় অবস্থিত দক্ষিণ তালপট্টি অগভীর সমুদ্র উপকূলের একটি গুরুত্বপূর্ণ দ্বীপ। রাজা প্রতাপাদিতে্যের পুত্র উদায়াদিত্য নবাব ইসলাম খাঁর আক্রমণ হতে রাজধানীকে সুরক্ষার জন্য রাজধানীর চারিদিকে একটি খাল খনন করেছিলেন। অগ্রগামী মােঘল বাহিনী এ খাল দেখতে পেয়ে অন্য সৈন্যদের সতর্ক করার জন্য জোরে চিতকার দিয়ে বলে উঠেছিলেন ‘সামনে ঘোর”। কথিত হয় সামনে ঘাের শব্দটি হতে শ্যামনগর নামের উদ্ভব। তাদের মতে, শ্যামনগর নামটি সামনে ঘাের শব্দের পরিবর্তিত রূপ। শ্যামনগর নামকরণে অন্য প্রবাদটি শ্রীকৃষ্ণের নামের সাথে জড়িত। শ্রীকৃষ্ণের অন্য নাম শ্যাম। হিন্দুযুগে অধিবাসীরা আলােচ্য এলাকাটি দেবতা শ্যাম এর নামানুসারে শ্যামনগর রাখেন। কারাে কারাে মতে, শস্য শ্যামল প্রাকৃতিক সৌন্দর্য্য হতে এলাকাটির নাম হয় শ্যামনগর। তবে সবচেয়ে গৃহীত প্রবাদটি ‘গড় প্রবাদ নামে পরিচিত। এই জনপদের সামনে একটি গড় ছিল। তাই এলাকাটির নাম হয় শ্যামনগর। পাঁচ গম্বুজ বিশিষ্ট টেঙ্গা মসজিদ, দুটি বড় গম্বুজ ও চারটি ছােট গম্বুজ বিশিষ্ট হাম্মানখানা, যশােরেশ্বরী মন্দির, চণ্ড ভৈরবের মন্দির, গােবিন্দ দেবের মন্দির ও জাহাজঘাটা নৌদূর্গ শ্যামনগর উপজেলার প্রত্নতাত্ত্বিক নিদর্শন।





* কুয়াকাটা থেকে শ্যামনগর স্থল পথে সরাসরি নন স্টপ বাসে করে যাওয়া যায়। বাসের মধ্যে এসি/নন এসি উভয় ধরণের বাসের সুব্যবস্থা রয়েছে।

নিম্নে সকল গাড়ীর ভাড়া ও বাসের কাউন্টারের সাথে যোগাযোগ করার জন্য যোগাযোগ অপশন রয়েছে, যেখানে ক্লিক করলে কাউন্টারের সকল তথ্য পেয়ে যাবেন। কুয়াকাটা থেকে শ্যামনগর বাস প্রাইজ, কাউন্টার নাম্বার, লোকেশন ও ভ্রমণ গাইড।

নন এসি বাস

বাসের নাম

ভাড়া 

বিস্তারিত 

সেভেন স্টার পরিবহন

৭০০ টাকা




এসি বাস

বাসের নাম

ভাড়া 

বিস্তারিত 

পরার্মশঃ আপনি যে বাসে করে যাওয়ার সিদ্বান্ত নিয়েছেন ঐ বাস সম্পর্কে বিস্তারিত জেনে নিন। হয়রানির সম্মূখিন হলে বা কোন অভিযোগ থাকলে তাদের জরুরী মোবাইল নাম্বারে জানান। অথবা আমাদের নিজস্ব ফেইসবুক গ্রুপপেইজ রয়েছে, যেখানে আপনারা আপনাদের মতামত জানাতে পারেন। যে বাসে করে আপনি ভ্রমণে যাচ্ছেন, সে বাস সম্পর্কে লিখুন আমাদের ফেইসবুক গ্রুপে, আপনার একটি লিখা ঐই বাস কে যাত্রী সেবার মান বাড়াতে সাহায্য করবে। এবং আমাদের ওয়েব সাইটের নিয়মিত আপডেট পেতে ফেইসবুক পেইজে লাইক দিন।
এছাড়াও আমাদের ওয়েব সাইট নিয়ে কোন অভিযোগ বা পরামর্শ বা কোন তথ্য আমাদের কাছে পাঠাতে চায়লে মেইল করুন- [email protected] । ধন্যবাদ ।

x