চট্টগ্রাম থেকে নওগাঁ বাস ভাড়া, কাউন্টার নাম্বার, লোকেশন ও ভ্রমণ গাইড

বাংলাদেশের রাজশাহী বিভাগের একটি জেলা নওগাঁ। নওগাঁ এক প্রাচীন ঐতিহ্যমণ্ডিত এলাকা। খ্রিষ্টীয় অষ্টম শতকের পাল বংশের বিখ্যাত রাজা ধর্মপালের এই জেলার পাহাড়পুরে দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম প্রত্নতাত্ত্বিক স্থাপনা বৌদ্ধ বিহার স্থাপিত হয়। এটি ছোট যমুনা নদীর তীরে অবস্থিত। নওগাঁ জেলায় আপনাকে স্বাগতম। ১৮১০ খ্রিস্টাব্দে এটি প্রথম থানার মর্যাদা লাভ করে।


নামকরণঃ

নয়টি গ্রাম কিংবা নতুন গ্রাম হতে নওগাঁ নামের উৎপত্তি। তদকালীন সমাজপতিরা আন্তসম্পর্ক বৃদ্ধি, নিরাপত্তা, ডাকাত কিংবা বহিঃশত্রুর আক্রমণ হতে এলাকাকে সম্মিলিতভাবে রক্ষা করার লক্ষে নয়টি গ্রামকে একীভূত করে একটি অখণ্ড গ্রাম প্রতিষ্ঠা করে এলাকাটির নাম রাখেন নয়গাঁ। যার অপভ্রংশ নওগাঁ। ইংরেজিতে নওগাঁ বানান Noagaon. ইংরেজি Nine শব্দের বাংল অর্থ নয় বা Noa এবং Village শব্দের অর্থ Gaon. তাই এলাকাটির ইংরেজি বানান Noagaon. অনেকে মনে করেন, তদকালে স্থানীয় অভিজাত ও প্রভাবশালীরা শহরের একাংশে একটি অভিজাত গ্রাম গড়ে তােলেন। অভিজাতদের প্রচেষ্টায় নতুন একটি গ্রাম গড়ে তােলা হয়েছিলাে বলে গ্রামটির নাম হয় নওয়াগ্রাম। অনেকে মনে করেন এ নওয়া গ্রাম হতে এলাকার নাম হয়। নওয়ারগা। যার অপভ্রংশ নওগাঁ।

চট্টগ্রাম থেকে নওগাঁ স্থল পথে যাওয়ার জন্য বাস পরিবহন ব্যবস্থা রয়েছে। বাসের মধ্যে এসি/নন এসি উভয় ধরণের সু-ব্যবস্থা রয়েছে।

নিম্নে সকল গাড়ীর ভাড়া ও বাসের কাউন্টারের সাথে যোগাযোগ করার জন্য যোগাযোগ অপশন রয়েছে, যেখানে ক্লিক করলে কাউন্টারের সকল তথ্য পেয়ে যাবেন, চট্টগ্রাম থেকে নওগাঁ বাস ভাড়া, কাউন্টার নাম্বার, লোকেশন ও ভ্রমণ গাইড।

নন এসি বাস

বাসের নাম

ভাড়া 

বিস্তারিত 

এস আই এন্টারপ্রাইজ

৯০০ টাকা



এসি বাস

বাসের নাম

ভাড়া 

বিস্তারিত 

এস আই এন্টারপ্রাইজ

১২০০ টাকা

পরার্মশঃ আপনি যে বাসে করে যাওয়ার সিদ্বান্ত নিয়েছেন ঐ বাস সম্পর্কে বিস্তারিত জেনে নিন। হয়রানির সম্মূখিন হলে বা কোন অভিযোগ থাকলে তাদের জরুরী মোবাইল নাম্বারে জানান। অথবা আমাদের নিজস্ব ফেইসবুক গ্রুপপেইজ রয়েছে, যেখানে আপনারা আপনাদের মতামত জানাতে পারেন। যে বাসে করে আপনি ভ্রমণে যাচ্ছেন, সে বাস সম্পর্কে লিখুন আমাদের ফেইসবুক গ্রুপে, আপনার একটি লিখা ঐই বাস কে যাত্রী সেবার মান বাড়াতে সাহায্য করবে। এবং আমাদের ওয়েব সাইটের নিয়মিত আপডেট পেতে ফেইসবুক পেইজে লাইক দিন।
এছাড়াও আমাদের ওয়েব সাইট নিয়ে কোন অভিযোগ বা পরামর্শ বা কোন তথ্য আমাদের কাছে পাঠাতে চায়লে মেইল করুন- [email protected] । ধন্যবাদ ।

x