ঢাকা থেকে কুষ্টিয়া বাস ভাড়া, কাউন্টার নাম্বার, লোকেশন ও ভ্রমণ গাইড

বাংলাদেশের পশ্চিমাঞ্চলে অবস্থিত; খুলনা বিভাগের অন্যতম একটি জেলা হচ্ছে, ‘কুষ্টিয়া’। এইখানে প্রায় ৪ লক্ষাধিক মানুষের বসবাস(২০২০) এর সমীক্ষা অনুযায়ী। এই জেলা সাহিত্য ও সংস্কৃতির রাজধানী হিসেবেও পরিচিত। বাংলাদেশের একমাত্র সরকারী ইসলামী বিশ্ববিদ্যালয় এইখানে অবস্থিত। কুষ্টিয়া জেলার নাম নিয়ে একাধিক মতবাদ রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য একটি ধারণা হচ্ছে, ১৯৪৭ সালে দেশ বিভাগের পর তৎকালীন জেলা ম্যাজিস্ট্রেট “সৈয়দ মুজতবা আলী” নবদ্বীপ বা নদীয়ার নাম পরিবর্তন করে রাখেন ‘কুষ্টিয়া’। এছাড়া অনেকে মনে করেন, এক সময় এলাকাটি ‘কুস্তি’ খেলার জন্য বিখ্যাত ছিল, তাই এই খেলা থেকে এর নাম হয় ‘কুস্তিয়া’ যাঁর অপভ্রংশা ‘কুষ্টিয়া’। আবার অনেকে মনে করেন, ‘কুন্ঠ’ ( প্রধান অর্থকারী ফসল) শব্দ থেকে কুন্ঠিয়া আর এই কুন্ঠিয়া থেকে কুষ্টিয়া নামের উৎপত্তি।



লালন শাহের মাজারঃ

কুষ্টিয়ার অন্যতম হলো ফকির লালন শাহের মাজার। তৎকালীন তিনি কুমারখালির ছেঁউড়িয়াতে আশ্রয় লাভ করেন। তিনি নিরক্ষর হয়েও রচনা করেছেন অসংখ্য সংগীত। তাঁর মৃত্যু পরবর্তী সেখানে তাকে সমাধি দেওয়া হয়। তাঁর সমাধি স্থলেই ফকির লালন শাহের শিষ্য এবং দেশ বিদেশের অগনিত বাউলকুল; বিশেষ তিথিতে সমবেত হয়ে উৎসবে মেতে উঠতেন এই মিলন কেন্দ্রে। পরবর্তীতে(১৯৬৩) সালে সেখানে তাঁর মাজারটি নির্মাণ করা হয়। ২০০৪ সালে সেখানে আধুনিক অডিটোরিয়াম সহ একাডেমি ভবন নির্মাণ করা হয়।

ঢাকা থেকে কুষ্টিয়া গিয়ে কোথায় গাড়ি পাব? কাউন্টার কোথায়? গাড়ি না পেলে কী করবো? রাতে কী গাড়ি পাব? থাকার জায়গা পাব? রেস্টুরেন্ট খোলা থাকবে? এই সমস্ত তথ্য পেতে এখানে ক্লিক করুন

ঢাকা থেকে কুষ্টিয়া স্থল পথে সরাসরি নন স্টপ বাসে করে যাওয়া যায়। বাসের মধ্যে এসি/নন এসি উভয় ধরণের বাসের সু-ব্যবস্থা রয়েছে।

নিম্নে সকল গাড়ীর ভাড়া ও বাসের কাউন্টারের সাথে যোগাযোগ করার জন্য যোগাযোগ অপশন রয়েছে, যেখানে ক্লিক করলে কাউন্টারের সকল তথ্য পেয়ে যাবেন, ঢাকা থেকে কুষ্টিয়া বাস ভাড়া, কাউন্টার নাম্বার, লোকেশন ও ভ্রমণ গাইড।

নন এসি বাস সমূহ

বাসের নাম

ভাড়া 

বিস্তারিত 

জে আর পরিবহন

৫৫০ টাকা

শ্যামলী (এন আর ট্রাভেলস)

৫৫০ টাকা

এস বি সুপার ডিলাক্স

৫৫০ টাকা

সুপার সনি

৫৫০ টাকা




এসি বাস সমূহ

বাসের নাম

ভাড়া 

বিস্তারিত 

এস বি সুপার ডিলাক্স

৭০০ টাকা
১০০০ টাকা
১৩০০ টাকা

পরার্মশঃ আপনি যে বাসে করে যাওয়ার সিদ্বান্ত নিয়েছেন ঐ বাস সম্পর্কে বিস্তারিত জেনে নিন। হয়রানির সম্মূখিন হলে বা কোন অভিযোগ থাকলে তাদের জরুরী মোবাইল নাম্বারে জানান। অথবা আমাদের নিজস্ব ফেইসবুক গ্রুপপেইজ রয়েছে, যেখানে আপনারা আপনাদের মতামত জানাতে পারেন। যে বাসে করে আপনি ভ্রমণে যাচ্ছেন, সে বাস সম্পর্কে লিখুন আমাদের ফেইসবুক গ্রুপে, আপনার একটি লিখা ঐই বাসকে যাত্রী সেবার মান বাড়াতে সাহায্য করবে। এবং আমাদের ওয়েব সাইটের নিয়মিত আপডেট পেতে ফেইসবুক পেইজে লাইক দিন। এছাড়াও আমাদের ওয়েব সাইট নিয়ে কোন অভিযোগ বা পরামর্শ বা কোন তথ্য আমাদের কাছে পাঠাতে চায়লে মেইল করুন- [email protected] । ধন্যবাদ ।

x