ঢাকা থেকে ঝিনাইদাহ বাস ভাড়া, কাউন্টার নাম্বার, লোকেশন ও ভ্রমণ গাইড

ঝিনাইদহ জেলার নামকরণ নিয়ে একাধিক প্রবাদ প্রচলিত আছে। এ সকল প্রবাদের মধ্যে ঝিনুক এবং জোনাকি বা জেনাই প্রবাদ অন্যতম। অনেকে মনে করেন, ঝিনুক থেকে ঝিনাইদহ নামের উৎপত্তি। ঝিনুক কুড়ানাে ছিল সেকালে একটি বহুল প্রচলিত পেশা। সংগৃহীত ঝিনুক এক জায়গায় জড়ো করে মুক্তো খোঁজা হতাে, মুক্ত খােজা শেষ হলে চুন তৈরির জন্য সংগ্রহকারীর ঝিনুককে দহ করতাে। তাই এলাকাটির নাম হয় ঝিনকুদহ। যার অপভ্রশ ঝিনাইদহ। অনেকের অভিমত জোনাকি পােকা হতে ঝিনাইদহ নামের উৎপত্তি। এক সময় এলাকায় রাতে এত জোনাকি উড়তাে যে, সারা বন আলােময় ও অগ্নি বা দহময় হয়ে যােতাে। স্থানীয় ভাষায় জোনাকি পােকাকে জেনাই বলা হতাে। জেনাই পােকার শরীর হতে বিচ্যুুরিত আলাের ঘনত্ব এত বেশি ছিল যে, মনে হতাে, সারা বন দহ হচ্ছে বা জ্বলছে। এ জন্য জেনাই পােকার সাথে দহ শব্দ যুক্ত হয়ে এলাকার নাম হয় জেনাইদহ।



* ঢাকা থেকে ঝিনাইদাহ যাওয়ার জন্য স্থল পথে বাসের ব্যবস্থা রয়েছে। বাসের  মধ্যে এসি / নন এসি উভয় ধরণের বাস রয়েছে।

নিম্নে সকল গাড়ীর ভাড়া ও বাসের কাউন্টারের সাথে যোগাযোগ করার জন্য যোগাযোগ অপশন রয়েছে, যেখানে ক্লিক করলে কাউন্টারের সকল তথ্য পেয়ে যাবেন, ঢাকা থেকে ঝিনাইদাহ বাস ভাড়া, কাউন্টার নাম্বার, লোকেশন ও ভ্রমণ গাইড।

নন এসি বাস

বাসের নাম

ভাড়া 

বিস্তারিত 

শ্যামলী পরিবহন

৪৫০ টাকা

জে আর পরিবহন

৫৫০ টাকা

ঝিনাইদাহ লাইন

৪৫০ টাকা

সোনার তরী

৪৫০ টাকা

পূর্বাশা পরিবহন

৫৫০ টাকা

হানিফ এন্টারপ্রাইজ

৪৫০ টাকা

রয়েল এক্সপ্রেস

৬০০ টাকা
৪৫০ টাকা

সৌদিয়া

৪৫০ টাকা

মামুন এন্টারপ্রাইজ

৪৫০ টাকা

স্কাই লাইন পরিবহন

৪৫০ টাকা

দর্শনা ডিলাক্স

৪৫০ টাকা

এসি বাস

বাসের নাম

ভাড়া 

বিস্তারিত 

রয়েল এক্সপ্রেস

১০০০ টাকা
৭০০ টাকা

সোনার তরী

৮০০ টাকা

পূর্বাশা পরিবহন

৭০০ টাকা
৯০০ টাকা
১২০০ টাকা

জে আর পরিবহন

৭০০ টাকা
আর এম ২ – ৮০০ টাকা

এস বি সুপার ডিলাক্স

৭০০ টাকা

পরার্মশঃ আপনি যে বাসে করে যাওয়ার সিদ্বান্ত নিয়েছেন ঐ বাস সম্পর্কে বিস্তারিত জেনে নিন। হয়রানির সম্মূখিন হলে বা কোন অভিযোগ থাকলে তাদের জরুরী মোবাইল নাম্বারে জানান। অথবা আমাদের নিজস্ব ফেইসবুক গ্রুপপেইজ রয়েছে, যেখানে আপনারা আপনাদের মতামত জানাতে পারেন। যে বাসে করে আপনি ভ্রমণে যাচ্ছেন, সে বাস সম্পর্কে লিখুন আমাদের ফেইসবুক গ্রুপে, আপনার একটি লিখা ঐই বাস কে যাত্রী সেবার মান বাড়াতে সাহায্য করবে। এবং আমাদের ওয়েব সাইটের নিয়মিত আপডেট পেতে ফেইসবুক পেইজে লাইক দিন।
এছাড়াও আমাদের ওয়েব সাইট নিয়ে কোন অভিযোগ বা পরামর্শ বা কোন তথ্য আমাদের কাছে পাঠাতে চায়লে মেইল করুন- [email protected] । ধন্যবাদ ।

x