ঢাকা থেকে পাবনা বাস ভাড়া, কাউন্টার নাম্বার, লোকেশন ও ভ্রমণ গাইড

১৮৭২ খ্রিস্টাব্দে পাবনায় প্রথম থানা সদর প্রতিষ্ঠিত হয়। তৎকালীন মুসলিম শাসকদের নিকট পমবাহ তৈরি কাপড় ও অন্যান্য সৌখিন দ্রব্যের খুব কদর ছিলাে। কথিত হয়, এ পমবাহ শব্দ হতে পাবনা নামের উদ্ভব। এ অঞ্চলের মানুষের উচ্চরণ বিভ্রাটজনিত কারণে পমবাহ পরিবর্তিত হয়ে পাবনা নামে স্থিতি পায়। অনেকে মনে করেন, নিম্নাঞ্চল হিসেবে এক সময় এলাকাটি সারা বছর জলের নিচে প্লাবিত হয়ে থাকতাে। সামান্য বৃষ্টিতে প্লাবন হতাে। এ প্লাবন ভূমি হতে এলাকাটির নাম হয় প্লাবন> প্লাবনা>পাবনা। পারব না শব্দ হতে পার্বনা>পাবনা নামের উদ্ভব। অধিকাংশ সময় এলাকাটি জলমগ্ন থাকতাে। জঙ্গলও ছিল প্রচুর। তাই মুরব্বীরা কোনাে কাজে যেতে বললে প্রায় সময় জবাব আসতাে, পার্বনা। কথিত হয়, এ পার্বনা শব্দ হতে পাবনা নামের উদ্ভব।



ঢাকা থেকে পাবনা স্থল পথে সরাসরি নন স্টপ বাসে করে যাওয়া যায়। বাসের মধ্যে এসি/নন এসি উভয় ধরণের বাসের সু-ব্যবস্থা রয়েছে।

নিম্নে সকল গাড়ীর ভাড়া ও বাসের কাউন্টারের সাথে যোগাযোগ করার জন্য যোগাযোগ অপশন রয়েছে, যেখানে ক্লিক করলে কাউন্টারের সকল তথ্য পেয়ে যাবেন, ঢাকা থেকে পাবনা বাস প্রাইজ, কাউন্টার নাম্বার, লোকেশন ও ভ্রমণ গাইড।

নন এসি বাস

বাসের নাম

ভাড়া 

বিস্তারিত 

শাহজাদপুর ট্রাভেলস

৪৫০ টাকা

পাবনা এক্সপ্রেস

৫০০ টাকা

সি লাইন পরিবহন

৪০০ টাকা




এসি বাস

বাসের নাম

ভাড়া 

বিস্তারিত 

পাবনা এক্সপ্রেস

বি- ৮০০ টাকা
ই-  ৬০০ টাকা

শাহজাদপুর ট্রাভেলস

স্ক্যানিয়া ৭০০ টাকা
আর এম২ ৬০০ টাকা

সি লাইন পরিবহন

৫০০ টাকা

পরার্মশঃ আপনি যে বাসে করে যাওয়ার সিদ্বান্ত নিয়েছেন ঐ বাস সম্পর্কে বিস্তারিত জেনে নিন। হয়রানির সম্মূখিন হলে বা কোন অভিযোগ থাকলে তাদের জরুরী মোবাইল নাম্বারে জানান। অথবা আমাদের নিজস্ব ফেইসবুক গ্রুপপেইজ রয়েছে, যেখানে আপনারা আপনাদের মতামত জানাতে পারেন। যে বাসে করে আপনি ভ্রমণে যাচ্ছেন, সে বাস সম্পর্কে লিখুন আমাদের ফেইসবুক গ্রুপে, আপনার একটি লিখা ঐই বাস কে যাত্রী সেবার মান বাড়াতে সাহায্য করবে। এবং আমাদের ওয়েব সাইটের নিয়মিত আপডেট পেতে ফেইসবুক পেইজে লাইক দিন। এছাড়াও আমাদের ওয়েব সাইট নিয়ে কোন অভিযোগ বা পরামর্শ বা কোন তথ্য আমাদের কাছে পাঠাতে চায়লে মেইল করুন- [email protected] । ধন্যবাদ ।

x