ঢাকা থেকে শ্রীমঙ্গল বাস ভাড়া, কাউন্টার নাম্বার, লোকেশন ও ভ্রমণ গাইড

পরিচিতি-

বাংলাদেশের মৌলভীবাজার জেলার একটি উপজেলা শ্রীমঙ্গল। শ্রীমঙ্গল  শ্রীদাস ও মঙ্গলদাস নামে দু’জন প্রথমে এসে এখানে হাইল-হাওরের তীরে বসতি স্থাপন করেছিলেন। শ্রীমঙ্গল শাসিত হয়েছে আর্য যুগ, মুসলিম শাসিত আমল, মোগল আমল, ব্রিটিশ আমল, পাকিস্তানি অন্তভুক্তি, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ। শ্রীমঙ্গল অর্থনৈতিক উৎস এবং চা শিল্পের ইতিহাস বাংলাদেশের বর্তমান ভৌগোলিক সীমানায় চায়ের বাণিজ্যিক চাষাবাদ শুরু হয় আজ থেকে অনেক বছর আগে। বর্তমান বাংলাদেশের সিলেট জুড়েই চা বাগান। তাই অর্থনৈতিক প্রধান উৎস চা বাগান এবং আনারস বাগান।  শ্রীমঙ্গলের আবহাওয়া ও জলবায়ু বাংলাদেশের সবথেকে শীতল ও বৃষ্টিপাতপ্রবণ এলাকা হিসেবে পরিচিত। তবে শ্রীমঙ্গল সারাবছর নীতিশীতোষ্ণ। শ্রীমঙ্গল ৯টি ইউনিয়ন রয়েছে।



আকর্ষণীয় শ্রীমঙ্গলে দর্শনীয় স্থান সমূহের মধ্যে রয়েছে-

বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট –

শ্রীমঙ্গল অবস্থিত বাংলাদেশ চা গবেষনা ইনস্টিটিউট (BTRI)। পাকিস্তান চা বোর্ড ১৯৫২ সালে পূর্ব পাকিস্তানের এই চা গবেষণা স্টেশন প্রতিষ্ঠা করেন।

বাংলাদেশ চা গবেষণা কেন্দ্রটি শ্রীমঙ্গলের মূল শহর থেকে মাত্র ২ কি.মি দূরে অবস্থিত। এটি সংক্ষিপ্তভাবে বিটিআরআই বলে। শ্রীমঙ্গলের সকল দর্শনীয় স্থানের বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন 

ঢাকা থেকে শ্রীমঙ্গল গিয়ে কোথায় গাড়ি পাব? কাউন্টার কোথায়? গাড়ি না পেলে কী করবো?  রাতে কী গাড়ি পাব? থাকার জায়গা পাব? রেস্টুরেন্ট খোলা থাকবে? জানতে ক্লিক করুন ।

* ঢাকা থেকে শ্রীমঙ্গল স্থল পথে সরাসরি নন স্টপ বাসে করে যাওয়া যায়। বাসের মধ্যে এসি/নন এসি উভয় ধরণের বাসের সু-ব্যবস্থা রয়েছে।

নিম্নে সকল গাড়ীর ভাড়া ও বাসের কাউন্টারের সাথে যোগাযোগ করার জন্য যোগাযোগ অপশন রয়েছে, যেখানে ক্লিক করলে কাউন্টারের সকল তথ্য পেয়ে যাবেন, ঢাকা থেকে শ্রীমঙ্গল বাস ভাড়া, কাউন্টার নাম্বার, লোকেশন ও ভ্রমণ গাইড।

নন এসি বাস

বাসের নাম

ভাড়া 

বিস্তারিত 

শ্যামলী পরিবহন(এন আর)

৩৮০ টাকা

শ্যামলী পরিবহন(এসপি)

৩৮০ টাকা

হানিফ এন্টারপ্রাইজ

৩৮০ টাকা

মামুন এন্টারপ্রাইজ

৪৮০ টাকা

এনা ট্রান্সপোর্ট

৪০০ টাকা




এসি বাস

বাসের নাম

ভাড়া 

বিস্তারিত 

মামুন এন্টারপ্রাইজ

৬০০ টাকা

এনা ট্রান্সপোর্ট

৬০০ টাকা




পরার্মশঃ আপনি যে বাসে করে যাওয়ার সিদ্বান্ত নিয়েছেন ঐ বাস সম্পর্কে বিস্তারিত জেনে নিন। হয়রানির সম্মূখিন হলে বা কোন অভিযোগ থাকলে তাদের জরুরী মোবাইল নাম্বারে জানান। অথবা আমাদের নিজস্ব ফেইসবুক গ্রুপপেইজ রয়েছে, যেখানে আপনারা আপনাদের মতামত জানাতে পারেন। যে বাসে করে আপনি ভ্রমণে যাচ্ছেন, সে বাস সম্পর্কে লিখুন আমাদের ফেইসবুক গ্রুপে, আপনার একটি লিখা ঐই বাস কে যাত্রী সেবার মান বাড়াতে সাহায্য করবে। এবং আমাদের ওয়েব সাইটের নিয়মিত আপডেট পেতে ফেইসবুক পেইজে লাইক দিন।
এছাড়াও আমাদের ওয়েব সাইট নিয়ে কোন অভিযোগ বা পরামর্শ বা কোন তথ্য আমাদের কাছে পাঠাতে চায়লে মেইল করুন- [email protected] । ধন্যবাদ ।

x