সিলেট থেকে মাগুরা বাস ভাড়া, কাউন্টার নাম্বার, লোকেশন ও ভ্রমণ গাইড

নদী তীরবর্তী এ ভূখণ্ডটি মােঘল আমলে নদীপথে সহজ যাতায়াতের কারণে মগ জলদস্যুদের আখড়ায় পরিণত হয়েছিলাে। সহজ যােগাযােগ ও বহুবিধ সুবিধার কারণে জলদস্যুদের অনেকে এখানে বসবাস করতে শুরু করে। যে এলাকায় মগরা বসবাস করতাে সে এলাকাটির নাম হয় মগরা। যার অপভ্রংশ মাগুরা। আবার অনেকের মতে মগ-ঘুরা শব্দ হতে মাগুরা নামের উৎপত্তি। নবাব মুর্শিদকুলী খাঁর মগ জলদস্যুদের বিরুদ্ধে একটি ভয়ঙ্কর অভিযান পরিচালনা করেছিলেন। আলােচ্য এলাকায় নবাবের সেনাবাহিনী মগদের তীব্র যুদ্ধ হয়। নবাব বাহিনীর কাছে টিকতে না পেরে মগরা তাদের অগ্রযাত্রার মােড় ঘুরিয়ে পশ্চাতে ঘুরিয়ে দিতে বাধ্য হয়। যে স্থানে মগদের অগ্রযাত্রা পেছনে ঘুরিয়ে দেয়া হয় সে স্থানটির নাম হয় মগ-ঘুরা। যা ক্রম পরিবর্তনের মাধ্যমে মাগুরা নামে পরিচিতি লাভ করে। কেউ কেউ মাগুর মাছ হতে মাগুরা নামের উদ্ভব বলে মনে করেন।



দর্শনীয় স্থানঃ

নদের চাঁদের হাট, পীর মুকাররম আলীর মাজার, গরীব শাহের মাজার রাজা সীতারাম রায়ের রাজবাড়ির ধ্বংসাবশেষ, রাজা শত্রুজিৎ রায়ের রাজবাড়ি, দেবল রাজার গড়, শ্রীপুরের বিরাট রাজার রাজবাড়ির স্মৃতিচিহ্ন, গােপালগ্রামের মােঘল আমলের মসজিদ, আঠার খাদার সিদ্ধেশ্বরী মঠ এবং ন্যাংটা বাবার আশ্রম বা সাতদোহা আশ্রম ইত্যাদি মাগুরা জেলার প্রত্নসম্পদ ও দর্শনীয় স্থান।

সিলেট থেকে মাগুরা সরাসরি স্থল পথে যাওয়া যায়। এসি / নন এসি উভয় ধরনের বাসের ব্যবস্থা রয়েছে।

নিম্নে সকল গাড়ীর ভাড়া ও বাসের কাউন্টারের সাথে যোগাযোগ করার জন্য যোগাযোগ অপশন রয়েছে, যেখানে ক্লিক করলে কাউন্টারের সকল তথ্য পেয়ে যাবেন, সিলেট থেকে মাগুরা বাস ভাড়া, কাউন্টার নাম্বার, লোকেশন ও ভ্রমণ গাইড।

নন এসি বাস সমূহ

বাসের নাম

ভাড়া 

বিস্তারিত 

মামুন এন্টারপ্রাইজ

১০০০ টাকা

এসি বাস সমূহ

বাসের নাম

ভাড়া 

বিস্তারিত 

পরার্মশঃ আপনি যে বাসে করে যাওয়ার সিদ্বান্ত নিয়েছেন ঐ বাস সম্পর্কে বিস্তারিত জেনে নিন। হয়রানির সম্মূখিন হলে বা কোন অভিযোগ থাকলে তাদের জরুরী মোবাইল নাম্বারে জানান। অথবা আমাদের নিজস্ব ফেইসবুক গ্রুপপেইজ রয়েছে, যেখানে আপনারা আপনাদের মতামত জানাতে পারেন। যে বাসে করে আপনি ভ্রমণে যাচ্ছেন, সে বাস সম্পর্কে লিখুন আমাদের ফেইসবুক গ্রুপে, আপনার একটি লিখা ঐই বাসকে যাত্রী সেবার মান বাড়াতে সাহায্য করবে। এবং আমাদের ওয়েব সাইটের নিয়মিত আপডেট পেতে ফেইসবুক পেইজে লাইক দিন। এছাড়াও আমাদের ওয়েব সাইট নিয়ে কোন অভিযোগ বা পরামর্শ বা কোন তথ্য আমাদের কাছে পাঠাতে চায়লে মেইল করুন- [email protected] । ধন্যবাদ ।

x